প্রচ্ছদ > লাইফস্টাইল >

যেভাবে বৈদ্যুতিক পাখার গতি বাড়াবেন

article-img

বৈদ্যুতিক পাখা বা ফ্যানের বয়স বাড়লে গতি কমতে থাকে। তখন অনেকেই ফ্যান বদলে ফেলেন। কেউ কেউ মেকানিকের কাছে সারাতে নিয়ে যান। অনেকেই আবার এই কম গতির সঙ্গেই নিজেদের মানিয়ে নেন।

 

কিন্তু এই গরমে ফ্যানের গতি কমে গেলে অস্বস্তিতে পড়তে হয়। তাহলে উপায় কী? 

 

পুরনো ফ্যানের গতি বাড়ানোর জন্য সবার আগে জানতে হবে কেন ফ্যানের গতি কমে যায়। দুই কারণে ফ্যানের গতি কমে যায়। প্রথমটি হচ্ছে ভোল্টেজ কমে গেলে।

 

আর দ্বিতীয়টি হচ্ছে ক্যাপাসিটরের কার্যক্ষমতা নষ্ট হয়ে গেলে। এই গ্রীষ্মের মৌসুমে বেশি বিদ্যুৎ খরচের কারণে ভোল্টেজ কমে যায়। যার কারণে ফ্যানের গতিও কমে যায়।

 

প্রধান বিদ্যুৎ সরবরাহে স্টেবিলাইজার লাগান

যদি আপনার বাড়িতে বিদ্যুতের ভোল্টেজ কম থাকে, আর এটি যদি সবসময় হয় তবে বাড়ির প্রধান সরবরাহে একটি স্টেবিলাইজার স্থাপন করুন।

 

স্টেবিলাইজার ভোল্টেজ সংশোধন করে এবং আপনার ফ্যান একই গতিও ঠিক হয়ে যাবে।

 

ক্যাপাসিটর বদলে নিন

ফ্যান পুরনো হলে ক্যাপাসিটর দুর্বল হয়ে যায়। তখন ফ্যান ধীরে ধীরে ঘোরে। এই সমস্যার সমাধানে ক্যাপাসিটর বদলে নিন। এজন্য মেকানিকের কাছে যেতে হবে না।

 

ফ্যানের ক্যাপাসিটরটি খুলে দিয়ে বাজার থেকে নতুন একটি কিনুন। নিজের ফ্যানে সেটি লাগিয়ে নিন। দেখবেন নতুনের মতো অনেক গতিতে ঘুরবে ফ্যান। 

 

ফ্যানের গতি কমে যাওয়ার তৃতীয় আরেকটি কারণ হলো, ফ্যানের কনডেন্সার দুর্বল হওয়া। যদি আপনার ফ্যানের গতি কমে যায় এবং ভোল্টেজ ঠিক থাকে তাহলে ধরে নিন আপনার ফ্যানের কনডেন্সার দুর্বল হয়ে গেছে। এমন পরিস্থিতিতে, আপনার ফ্যানের কনডেন্সার পরিবর্তন করে পরীক্ষা করা উচিত।

কনডেন্সার পরিবর্তন করে কীভাবে ফ্যানের গতি বাড়ানো যায়

ফ্যানের গতি বাড়ানোর জন্য ফ্যানের কনডেন্সার পরিবর্তন করা উচিত। এর জন্য কোনো মেকানিকের প্রয়োজন নেই। নিজেই কনডেন্সার পরিবর্তন করতে পারবেন। বাজার থেকে নতুন কনডেন্সার কিনে বাড়ির মেইন সুইচ বন্ধ করুন। এরপর ফ্যানে কনডেন্সার লাগান। এবার আপনার ফ্যান তার পুরনো গতিতে চলতে শুরু করবে।

এই তিন পদ্ধতিতেও যদি আপনার ফ্যানের গতি না বাড়ে তবে একজন মেকানিককে ডেকে এটি মেরামত করা উচিত।